মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st মার্চ ২০২০

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রকল্পের কাজ নিধারিত সময়ে শেষ করার আহ্বান ইউজিসি’র


প্রকাশন তারিখ : 2020-03-01

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রকল্পের কাজ নিধারিত সময়ে শেষ করার আহ্বান ইউজিসি’র

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের কাজ শেষ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তিনি প্রকল্পের মেয়াদ কোনভাবেই বৃদ্ধি করা হবে না বলে জানান।

 

ইউজিসি চেয়ারম্যান এর সভাপতিত্বে আজ (১ মার্চ) ‘ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পের প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) এক সভা অনুষ্ঠিত হয়। পিআইসি সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান, অতিরিক্ত পরিচালক দূর্গা রানী সরকার, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের কোষাধাক্ষ্য এস এম এহসান কবীরসহ প্রকল্প সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

ঢাকার কেরানীগঞ্জে ২০.১৫ একর জায়গায় ৪১,৩৭৫ লক্ষ টাকা ব্যয়ে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। ২০১৭ সালে শুরু হওয়া এ প্রকল্পের কাজ আগামী ২০২১ সালে শেষ হবে। একনেকে ২০১৭ সালে প্রকল্পটির ব্যয় অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয় স্থাপনে ২০১৯-২০২০ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৮,২০০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়।

 

উল্লেখ্য, দেশের মাদ্রাসা শিক্ষার উন্নয়ন, আধুনিকীকরণ এবং ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষা কার্যক্রম যথাযথভাবে পরিচালনার জন্য সরকার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়। এছাড়া, উচ্চশিক্ষাস্তরে মাদ্রাসার ছাত্র/ছাত্রীদের জন্য আধুনিক শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা এর অন্যতম লক্ষ্য।


Share with :

Facebook Facebook