মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ নভেম্বর ২০২০

ফল প্রকাশের পূর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার্থী ভর্তি না করতে ইউজিসি’র অনুরোধ


প্রকাশন তারিখ : 2020-11-11

ফল প্রকাশের পূর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার্থী ভর্তি না করতে ইউজিসি’র অনুরোধ

উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ ১১ নভেম্বর ২০২০ তারিখে কমিশনের বেসরকারি বিশ^বিদ্যালয় বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত পত্র দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর প্রেরণ করা হয়েছে। প্রেরিত পত্রে উল্লেখ করা হয় যে, এ বছর উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল অদ্যাবধি প্রকাশিত হয়নি। তথাপি কমিশন অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় এইচ.এস.সি বা সমমানের পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পূর্বেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম/ শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

 

উল্লেখ্য, নিয়মানুযায়ী এস.এস.সি ও এইচ.এস.সি বা সমমানের পাবলিক পরীক্ষার প্রতিটি পর্যায়ে অবশ্যই ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ২.৫০ অথবা সমমানের গ্রেড থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষা ন্যূনতম জিপিএ ২.০০ থাকলে উভয় পরীক্ষায় অবশ্যই মোট জিপিএ অন্যূন ৬.০০ থাকতে হবে। সে অনুসারে, ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পূর্বে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কোন সুযোগ নেই।

 

উচ্চ মাধ্যমিক বা সমমানের পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পরে এবং বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের শিক্ষার্থী ভর্তির যোগ্যতা সংক্রান্ত নীতিমালা অনুসরণপূর্বক শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করার জন্য ইউজিসি বিশেষভাবে অনুরোধ জানায়।


Share with :

Facebook Facebook